বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ August ২০১৫

সেন্টার ফর রিচার্স রিঅ্যাক্টর

সাভারস্থ তিন মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ট্রিগা মার্ক-২ গবেষণা রিএক্টরটি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সর্বাধিক গুরুত্বপূর্ণ গবেষণা স্থাপনা। ১৯৮৬ সালের ১৪ সেপ্টেম্বর criticality অর্জনের মাধ্যমে রিএক্টরটির চালনা শুরু করা হয়। গবেষণা রিএক্টরটি রেডিও আইসোটোপ উৎপাদনসহ বিভিন্ন গবেষণা ও উন্নয়ন কার্যক্রম যেমন-নিউট্রন একটিভেশন এনালাইসিস, নিউট্রন রেডিওগ্রাফি, নিউট্রন স্ক্যাট্যারিং এবং জনবল প্রশিক্ষণ, ইত্যাদি কাজে ব্যবহৃত হয়ে আসছে। রিএক্টর চালনা ও রক্ষণাবেক্ষণ ছাড়াও IAEA-র সাথে NPT-এর অধীনে সম্পাদিত দ্বিপাক্ষিক Safeguards Agreements এবং Protocol Additional to the Safeguards Agreements এর আওতায় বিভিন্ন ধরনের প্রতিবেদন যেমন, Inventory Change Report (ICR), Material Balance Report (MBR), Physical Inventory Listing (PIL), Yearly and Quarterly Update Declarations ইত্যাদি প্রস্তুত করার দায়িত্ব রমু-র উপর ন্যস্ত।


প্রতিবেদনকালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচীর আওতায় পারমাণবিক নিরাপত্তা এবং বিকিরণ নিয়ন্ত্রণ বিভাগ ২য় পর্যায় এবং ট্রিগা মার্ক-২ গবেষণা রিএক্টরের ডিজিটাল কট্রোল কনসোল স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় রিএক্টরের এনালগ কনসোলের পরিবর্তে ডিজিটাল কনসোল স্থাপন এবং এতদসংক্রান্ত অন্যান্য কাজে রমু সক্রিয়ভাবে নিয়োজিত ছিল। এছাড়া, উপরোক্ত সময়ে রিএক্টরের operational safety উন্নীতকরণের লক্ষ্যে IAEA-এর আর্থিক সহযোগিতায় রমু এবং রিএক্টর ব্যবহারকারীদের সমন্বয়ে একটি কারিগরি সহযোগিতা প্রকল্প বাস্তবায়নের কাজ করা হয়েছে।

প্রতিবেদনকালে রিএক্টর সপ্তাহে চারদিন পূর্ণ ক্ষমতায় (৩ মেগা ওয়াট) চালিয়ে রেডিওআইসোটোপ (আয়োডিন-১৩১) উৎপাদন করে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সকল পরমাণু চিকিৎসা কেন্দ্রে রোগ নির্ণয় এবং চিকিৎসা সেবা প্রদানের জন্য সরবরাহ করা হয়। রিএক্টরের শীতক, বাতায়ন ব্যবস্থা, জরুরী বিদ্যুত সরবরাহ ব্যবস্থা ইত্যাদি ব্যবস্থাসমূহের যন্ত্রপাতি স্থাপন এবং রক্ষণাবেক্ষণ করা হয়। এ সময়ে রিএক্টর ব্যবহার করে সর্বমোট ২৪টি বিকিরণ অধিযাচন (IR: Irradiation Request) এর আওতায় রেডিও আইসোটোপ উৎপাদন এবং গবেষণা ও উন্নয়নমূলক কার্যক্রমের জন্য বিভিন্ন ধরনের নমুনা বিকিরণ করার জন্য রিএক্টর সর্বমোট ৩৬৮ ঘন্টা চালানো হয়েছে। প্রতিবেদনকালে ১৩ টি TeO2 নমুনা বিকিরণ করে প্রায় 310GBq আয়োডিন‑১৩১ রেডিওআইসোটোপ উৎপাদন করা হয়েছে । এছাড়া নানাবিধ গবেষণা ও উন্নয়নমূলক কাজে ১১ টি বিকিরণ অধিযাচনের (IR) আওতায় বিভিন্ন ক্ষমতায় বিকিরণ সার্ভিস প্রদান করা হয়েছে ।

একাডেমিক কার্যক্রম

প্রশিক্ষণ: রিএক্টর ফ্যাসিলিটিতে এ পর্যন্ত প্রায় ২৭ জন প্রকৌশলী/বিজ্ঞানীকে রিএক্টর অপারেটর (Reactor Operator) এবং উর্দ্ধতন রিএক্টর অপারেটর (Senior Reactor Operator) পর্যায়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রতিবেদনকালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েটের) মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪ জন ছাত্রকে এবং ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১০ জন ছাত্রকে ৩ সপ্তাহের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে ।


Share with :